বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধনী ভারতের গৌতম আদানি

সারা বিশ্বে জনপ্রিয় মার্কিন বিজনেস সাময়িকী ফোর্বসের তালিকায় দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে স্বীকৃতি পেয়েছেন ভারতের শিল্পপতি গৌতম আদানি। সম্পদের পরিমাণে তিনি ছাড়িয়ে গেছেন অ্যামাজন বস জেফ বেজোস এবং লুই ভিটনের বার্নার্ড আর্নল্টকে।

বর্তমানে আদানির সম্পদের মূল্য ১৫৪.৭ বিলিয়ন মার্কিন ডলার। তার সামনে রয়েছেন কেবল ইলন মাস্ক, যার সম্পদের পরিমাণ ২৭৩ বিলিয়ন মার্কিন ডলার।

গত মাসে আর্নল্টকে ছাড়িয়ে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর স্থান দখল করেছিলেন আদানি। বর্তমানে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী আর্নল্ট এবং তার পরিবারের মোট সম্পদের পরিমাণ ১৫৩.৫ বিলিয়ন মার্কিন। শুক্রবার তার সম্পদের পরিমাণ ৪.৯ বিলিয়ন ডলার বা ৩.০৮ শতাংশ হ্রাস পেয়েছে।

এই তালিকার চতুর্থ স্থানে থাকা জেফ বেজোসের সম্পদের পরিমাণ ১৪৯.৭ বিলিয়ন ডলার। তার সম্পদের পরিমাণ পূর্বের তুলনায় ২.৩ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে।

শীর্ষ ধনীর তালিকায় আট নাম্বারে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান মুকেশ আম্বানি। তার সম্পদের পরিমাণ ৯২ বিলিয়ন ডলার।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রজন্মের উদ্যোক্তা এবং আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি। তার কোম্পানি অবকাঠামো, খনি, জ্বালানি এবং অন্যান্য সেক্টরে বিস্তৃত সাতটি প্রকাশ্য তালিকাভুক্ত প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত।

আদানি এন্টারপ্রাইজেস গত পাঁচ বছরে বিমানবন্দর, সিমেন্ট, তামা পরিশোধন, ডেটা সেন্টার, গ্রিন হাইড্রোজেন, পেট্রোকেমিক্যাল পরিশোধন, রাস্তা এবং সৌর সেল উত্পাদনসহ নতুন বৃদ্ধির খাতে প্রচুর বিনিয়োগ করেছে।

তার কোম্পানি টেলিকম স্পেসে প্রবেশ করার পরিকল্পনা করছে। পাশাপাশি গ্রিন হাইড্রোজেন এবং বিমানবন্দর ব্যবসায় বৃদ্ধির ব্যাপক পরিকল্পনা রয়েছে এই শিল্প প্রতিষ্ঠানটির।

আদানি গ্রুপ গ্রিন এনার্জি পরিকাঠামোর জন্য ৭০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে।

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.