বুথ ফেরত জরিপে পশ্চিমবঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। ফলাফল ঘোষণা করা হবে ২মে। এর আগে একাধিক বুথ ফেরত জরিপে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল ও কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে।

অধিকাংশ মূলস্রোতের সমীক্ষাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তাতে শাসক তৃণমূলকে সামান্য এগিয়ে রাখা হয়েছে। কিন্তু কোনও পক্ষই ২৯৪ আসনের বিধানসভায় দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার কাছে পৌঁছতে পারেনি।

বুথফেরত সমীক্ষায় পশ্চিমবঙ্গ ছাড়া বাকি যে রাজ্যগুলির ফলাফল সম্পর্কে ইঙ্গিত দেওয়া হয়েছে, তা অবশ্য প্রত্যাশিত। কেরালায় বামজোট, তামিলনাড়ুতে ডিএমকে জোট এবং আসামে বিজেপির জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তা ঠিক হয় কিনা, সময়ই বলবে। তবে আরও একটি ইঙ্গিত আছে সমীক্ষায়— সব রাজ্যেই কংগ্রেসের অবস্থা সঙ্গীন।

ঐতিহাসিকভাবে এই ধরনের সমীক্ষার ফলাফল যে সবসময়ে মেলে, তা নয়। অনেক ক্ষেত্রেই সমীক্ষার ফলাফল একেবারে উল্টো হয়েছে, এমন দৃষ্টান্তও প্রচুর রয়েছে। সাধারণত এমন সমীক্ষা থেকে ফলাফলের আগাম একটা ইঙ্গিত পাওয়ার চেষ্টা করা হয়। তবে তা ইঙ্গিতই মাত্র।

এ ছাড়া পি মার্কসের সমীক্ষা বলছে রাজ্যে তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২টি আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২টি আসন। এ ছাড়া রাজ্যে ভোট যুদ্ধের অন্যতম শরিক সংযুক্ত মোর্চা পেতে পারে ১০ থেকে ২০টি আসন।

সিএনএন এবং নিউজ ১৮-এর সমীক্ষা বলছে, রাজ্যে তৃণমূল পেতে পারে ১৬২টি আসন। বিজেপি পেতে পারে ১১৫ট আসন এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৫টি আসন।

কিছুটা ব্যতিক্রমী সমীক্ষা ইন্ডিয়া টু ডে-র। তাদের দাবি, তৃণমূল ১৩০ থেকে ১৫৬ আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০টি আসন। অন্য দিকে সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২টি আসন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.