বান্দরবানে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন

সাইফুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি:
“আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে বান্দরবানে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে সোমবার (১৪ অক্টোবর) সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সদস্যরা অগ্নি প্রতিরোধ, অগ্নি নির্বাপণ ও উদ্ধারে করণীয় বিষয়ক একটি বিশেষ মহড়ার আয়োজন করা হয়। এসময় ভূমিধস, বন্যা, অগ্নিকান্ডের মত দুর্যোগ থেকে জীবন রক্ষার জন্য নানা ধরণের পূর্ব প্রস্তুতি ও কৌশল শিখানো হয় মহড়ায়। মহড়া প্রদশন শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন।
এসময় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক উম্মে কুলছুম, সহকারী পুলিশ সুপার মোঃ ছালাহ উদ্দিন, সহকারী কমিশনার ও জেলা দূর্যোগ ও পূর্নবাসন কর্মকর্তা মো. আসিফ রায়হান, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স বান্দরবানের সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দি, উপ-সহকারী পরিচালক মোঃ ফারুক আহম্মদ, সিনিয়র ষ্টেশন অফিসার মোঃ আব্দুর রউফ, রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের লেভেল অফিসার নাজরীন আক্তার, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
পরে জেলা প্রশাসকের কার্যালয় সামনে এক পথসভা অনুষ্ঠিত হয় আর সভায় বক্তারা দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন থাকা এবং ভূমিকম্প, বজ্রপাতসহ যে কোনো বিপদে আতঙ্কিত না হয়ে মোকাবেলা করার কৌশল শিখে রাখা এবং যে কোনো দুর্যোগে প্রশাসনকে অবহিত করার নির্দেশনা প্রদান করেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.