সিলেটে এফআইভিডিবি’র ক্লাইমেট এ্যাকশন গ্রুপকে সম্মাননা প্রদান

 

সিলেট ব্যুরো:
বৃটিশ কাউন্সিল এর আর্থিক সহযোগিতায় এফআইভিডিবি’র বাস্তবায়নে ক্লাইমেট এ্যাকশন গ্রুপ সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বুধবার ২৭ মার্চ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রের যেহীন আহমেদ মিলনায়তনে তাসমিয়া তারিফা চৌধুরীর পরিচালনায় সভাপতিত্ব করেন বেসরকারি উন্নয়ন সংস্থা এফআইভিডিবির নির্বাহী পরিচালক বজলে মোস্তফা রাজি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ব্রিটিশ কাউন্সিলের প্রোগ্রাম অফিসার আব্দুর রহমান খান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)এর সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

অনুষ্ঠানের শুরুতে অতিথি বৃন্দ প্রকল্পের সামাজিক উদ্যোগ পরিদর্শন করেন।পরে দুটি পদ্ধতিতে সামাজিক উদ্যোগ উপস্থাপন করা হয়।
ইনডোর সামাজিক উদ্যোগ পেপার প্রেজেন্টেশন, একটিভিটির ছবি, কিভাবে করা হচ্ছে তা উপস্থাপন করেন পিয়ার লিডারবৃন্দ।
এতে অনুষ্ঠানে অংশগ্রহন করেন- এফআইভিডিবি, গ্রীন এক্সপ্লোর সোসাইটি(সাস্ট), এ্যাকশন এইড বাংলাদেশ ও ইপসা।
আউটডোর সামাজিক উদ্যোগ সরাসরি ডেমোনেস্ট্রেশন করে দেখানো হয়। অতিথি বৃন্দ ডেমোনেস্ট্রেশন প্লট পরিদর্শন করেন। পরিদর্শনার্থীরা সামাজিক উদ্যোগ গ্রহণে তাদের প্রতিবন্ধকতার কথা জানতে চান। এই উদ্যোগের ফলে কমিউনিটিতে কি সুবিধা ভোগ করবে এবং জলবায়ু পরিবর্তন রোধে কি ভূমিকা রাখবে। পিয়ার লিডারবৃন্দ তাদের উপস্থাপনায় তা ব্যাখা করেন।

অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন এফআইভিডিবি’র লাইভলিহুড ইনহেন্সমেন্ট প্রোগ্রামের কো-অর্ডিনেটর মোঃ ফাহিম সারওয়াত। তিনি তাঁর বক্তব্যে আগত অতিথি বৃন্দসহ এ্যাকশন এইড বাংলাদেশ ও ইপসা থেকে আগত সকল ইয়ূথ এবং ফোকালদের ধন্যবাদ জানান। তিনি আরোও বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে সাথে আমাদের খাপ খাওয়ানো দরকার। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়েও কথা বলেন।

প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি নিয়ে প্রকল্প প্রেজেন্টেশন, জলবায়ু বিষয়ক সচেতনতা মূলক চারটি কন্টেন্ট ও একটি পোস্টার উপস্থাপন করেন- প্রজেক্ট সুপারভাইজার আবুবকর শিকদার।

বিশেষ অতিথির বক্তব্যে আব্দুর রহমান খান ইয়ূথদের ভবিষ্যত ভাবনা নিয়ে একটি জরিপের তথ্য তুলে ধরেন। তিনি বলেন ৮০ % তরুন বাংলাদেশ ভবিষ্যৎ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। এ থেকে বুঝা যায় আগামী প্রজম্ম অবশ্যই আরও ভালো কিছু করবে। বিশেষ অতিথির বক্তব্যে বাপা সম্পাদক বলেন- আমাদেরকে জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক ভাবনার আছে। আমরা গাছ কাটতেছি, পাহাড় কাটতেছি, পরিস্কার পরিচছন্নতার নামে বন উজার করতেছি এতে করে বন্য জীবজন্তু বসবাসের পরিবেশ বিনষ্ট করছি। আমরা আগে এগুলো নিয়ে স্বোচ্চার হই। ইয়ূথরা এখানে যে কাজগুলো উপস্থাপন করলো তা তাদের ধরে রাখতে হবে। বাপার পক্ষ থেকে আপনাদের সাথে সংযোগ থাকবো।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, আমি জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবি না। আমাদের দরকার এই পরিবর্তনের সাথে খাপ খাওয়ানো। এখানে যুব রা একত্রিত হয়ে যেভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছে তা যদি চলমান থাকে তাহলে অবশ্যই একটা ভালো ফলাফল আশা করা যায়।
সভাপতির বক্তব্যে বজলে মোস্তফা রাজি বলেন- আমরা যদি এখন থেকে সচেতন না হই তাহলে আমাদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এই পরিবর্তনের ভয়ংকর একটি প্রভাব পড়বে বাংলাদেশ এবং মালদ্বীপের উপর। তিনি বলেন মাত্র ৬ মাসের এই স্বল্প সময়ের প্রকল্পে আপনারা যে অবদান রেখেছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। অনুষ্ঠানের শেষ পর্যায়ে, প্রধান অতিথি, বিশেষ অতিথিকে সম্মাননা স্বারক প্রদান করেন এফআইভিডিবির নির্বাহী পরিচালক।

এফআইভিডিবির নির্বাহী পরিচালককে সম্মাননা স্বারক তুলে দেন প্রকল্প সমন্বয়কারী নজরুল ইসলাম মনজুর।
এসময় ২৪ টি ক্লাইমেট এ্যাকশন গ্রুপকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
পরবর্তীতে জলবায়ু সচেতনতা বিষয়ক গন-নাটক উপস্থাপন করেন প্রকল্পের গন-নাটক দল।
এছাড়াও উপস্থিত ছিলেন- সিলেট সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল মান্নান, লাইভলীহুড প্রোগ্রামের কো-অর্ডিনেটর দেলোয়ার হোসেন , ফকরুল ইসলাম বাবলু কো-অর্ডিনেটর লাইভলীহুড প্রোগ্রাম, দিশারী প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী সাদিকুর রহমান, গোলাম মোস্তফা জেলা সমন্বয়কারী দিশারী প্রকল্প,এফআইভিডিবির কমিউনিকেশন অফিসার উসমান গনি। এছাড়া উপস্থিত ছিলেন সুষমা, আইডিয়ার প্রতিনিধিসহ সাংবাদিকগণ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.