সরিষাবাড়ীতে কৃষকের ধান কাটলেন ইউএনও, এসিল্যান্ড

গুলজার হোসেন সরিষাবাড়ী প্রতিনিধি ঃ

জামালপুরের সরিষাবাড়ীতে জেলা কৃষি অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া সুলতানা, ইউএনও শারমিন আক্তার এবং এসিল্যান্ড সাদ্দাম হোসেন ফসল কর্তন উৎসবে কৃষকের ধান কেটেছেন। এসময় কৃষি অফিসার অনুপ সিংহ ও ডোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপনসহ আরও অনেকেই তাদের সাথে যোগ দেন।

সোমবার (২১ আগস্ট) বিকেলে উপজেলার ডোয়াইল ইউনিয়নের চাপারকোনা কৃষ্ণচূড়া মোড় এলাকায় মাঠ দিবস উপলক্ষে এই ধান কেটে দেন তারা।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ডোয়াইল ইউনিয়নের চাপারকোনা এলাকায় উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শক্রমে কৃষক লোকমান হোসেন, জামান, শহীদুল্লাহ্, আজমত আলীসহ ১৫-১৬ জন মিলের ৩০ বিঘা জমিতে আউস ধান আবাদ করেন। আজকে ছিলো মাঠ দিবসের আউস মৌসুমের ফসল কর্তন উৎসব। এই উপলক্ষে বিকেলে জেলা কৃষি অধিদপ্তরের উপপরিচালক, সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার, সরিষাবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা কৃষি অফিসার, ডোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এই উৎসবে অংশগ্রহণ করেন। পরে কিছুক্ষণ তারা ওই কৃষকদের ধান কেটে দেন। এই সময় কৃষকরা ওইখানে উপস্থিত থেকে এটি উপভোগ করেন।

কৃষক লোকমান হোসেন বলেন, উপজেলা কৃষি অফিসের সহয়তা ও পরামর্শে তারা এই আউস ধানের আবাদ করেন। এই ধান আবাদে তাদের কোন সেচের প্রয়োজন পড়েনি। বৃষ্টির পানিতে তারা এই ধানের আবাদ করেন। আজ বিকেলে স্যারেরা এসে কিছুক্ষণ তাদের সাথে ধান কেটে দিয়েছেন।

জামালপুর কৃষি অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া সুলতানা বলেন, লাভজনক হওয়া সত্ত্বেও জেলায় দিনদিন আউস আবাদ কমে যাচ্ছে। বর্তমানে জামালপুর জেলায় ১২০টি প্রদর্শনী রয়েছে। কৃষকদের উদ্ধুদ্ধকরণে সরিষাবাড়ীতে এই প্রোগ্রামের আয়োজন করা হয়। যদিও ধান কাটা মূল উদ্দেশ্য ছিলো না, তবুও কৃষকরা বিষয়টি খুব উপভোগ করেছে। এসময় উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ও সহকারী কমিশনার ভূমি সাদ্দাম হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন

Comments are closed, but trackbacks and pingbacks are open.