ঠাকুরগাঁওয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালন

 

রেজাউল ইসলাম মাসুদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ্য মানুষ সবুজ পৃথিবী এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস।

বৃহস্প্রতিবার (০১ জুন) দিনটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রর্দক্ষিণ করে জেলা প্রশাসক চত্বরে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা।

এ সময় জেলা প্রণীসম্পদ দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা প্রশাসক ( ডিসি) মো: মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভুইয়া, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো: মিথুন সরকার, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ, পৌরসভার মেয়র আঞ্জুমান আরা বন্যা প্রমুখ।

বক্তারা বলেন, মেধাবী জাতি গঠনের জন্যে প্রয়োজন নিরাপদ প্রাণিজ আমিষ। প্রাণিসম্পদ বিভাগ নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনের কারিগর হিসেবে কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেওয়ার ফলে ঠাকুরগাঁওয়ে ক্রমশ দুধের উৎপাদন বৃদ্ধি পেয়ে দুগ্ধ উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে।

জানা যায়, এ জেলার উৎপাদিত দুধ স্থানীয়দের চাহিদা মিটিয়ে সারাদেশের অনেকাংশে চাহিদা পূরণ করে আসছে। কিন্তু সম্প্রতি গো খাদ্যের দাম বৃদ্ধি, গো খাদ্যের মান ঠিক না থাকায় অনেক খামারি ক্ষতিগ্রস্থ হচ্ছে। দুধের উৎপাদন খরচ যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে সেই তুলনায় দুধের দাম পাচ্ছেনা খামারিরা। তাই আদর্শ খাদ্য হিসাবে প্রতিটি মানুষকে নিয়মিত দুধ পান করার জন্য বলা হয়। দেশের প্রতিটি মানুষকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ্য থাকতে হলে প্রতিনিয়ত দুধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণের আহ্বান জানানো হয়।

Comments are closed, but trackbacks and pingbacks are open.