সু চির রাজনৈতিক দলকে বিলুপ্ত ঘোষণা

মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসিসহ (এনএলডি) ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) জান্তা-নিয়ন্ত্রিত দেশটির নির্বাচন কমিশন সু চির দলকে বিলুপ্তের এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

 

দেশটির সামরিক সরকার নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন এক ঘোষণায় জানিয়েছে, নতুন নির্বাচনী আইন অনুযায়ী নতুন করে দলের পুনর্নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় অং সান সু চির ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত করার ঘোষণা করা হয়েছে। এনএলডি নির্বাচনে অংশ নিতে পারবে না।

এছাড়া মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত মায়াওয়াদ্দি টিভির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ৪০ টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য ছিল। এর মধ্যে এনএলডি একটি। এর আগে,  গত জানুয়ারিতে নতুন জারি করা কঠোর নির্বাচনী আইনের অধীনে দুই মাসের মধ্যে রাজনৈতিক দলগুলোকে পুনর্নিবন্ধনের নির্দেশ দেয় জান্তা সরকার। সেইসঙ্গে আগামী আগস্ট মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

 

প্রসঙ্গত, মিয়ানমারে সর্বশেষ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেবার এনএলডি বিপুল ভোটে জয় পায়। তবে, পরের বছরের ফেব্রুয়ারিতেই এক অভ্যুত্থানের মাধ্যমে সু চিকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। জান্তার পক্ষ থেকে এনএলডির বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনা হয়।

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.