বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ফের বেড়েছে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের বেড়েছে তবে কমেছে প্রাণহানি। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৬ হাজার ৬০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ১৬ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ২১১ জনে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ২২২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ৪ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪০ লাখ ২৬ হাজার ১৮৬ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ কোটি ৪৬ লাখ ৭ হাজার ৫৫৩ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (৯ জুলাই) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৭৬ হাজার ৮৯৬ জন আর মারা গেছেন ৬ লাখ ২২ হাজার ২১৩ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৭ লাখ ৪৩ হাজার ১৩ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫ হাজার ৫২৭ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮৯ লাখ ৬২ হাজার ৭৮৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৩০ হাজার ৩৪৪ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৯৯ হাজার ১০৭ জন, রাশিয়ায় ৫৭ লাখ ৭ হাজার ৪৫২ জন, যুক্তরাজ্যে ৫০ লাখ ২২ হাজার ৮৯৩ জন, ইতালিতে ৪২ লাখ ৬৭ হাজার ১০৫ জন, তুরস্কে ৫৪ লাখ ৬৫ হাজার ৯৪ জন, স্পেনে ৩৯ লাখ ১৫ হাজার ৩১৩ জন, জার্মানিতে ৩৭ লাখ ৪১ হাজার ৪৫১ জন এবং মেক্সিকোতে ২৫ লাখ ৫৮ হাজার ৩৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ২৮৪ জন, রাশিয়ায় এক লাখ ৪০ হাজার ৭৭৫ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৩৩৬ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৭৩১ জন, তুরস্কে ৫০ হাজার ৯৬ জন, স্পেনে ৮০ হাজার ৯৯৭ জন, জার্মানিতে ৯১ হাজার ৭০১ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৪ হাজার ১৯২ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Comments are closed, but trackbacks and pingbacks are open.