নির্বাচনের ফল ঘিরে উত্তেজনা ছিল মিয়ানমারে

মিয়ানমারে নভেম্বরের জাতীয় নির্বাচনের পর সেনাবাহিনীর সাথে বেসামরিক প্রশাসনের উত্তেজনা অব্যাহত ছিল। নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে অং সাং সুচি নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি| সেনাবাহিনীর নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলে।

এ নিয়ে বেসামরিক প্রশাসনের সঙ্গে উত্তেজনা অব্যহত ছিল। এক পর্যায়ে নতুন করে সামরিক অভ্যুত্থানের আশঙ্কা দেখা দেয়। তখন সেনাপ্রধান জানিয়েছিলেন, সেনাবাহিনী দেশটির সংবিধানের প্রতি সম্মান দেখাবে।

আজ সোমবার (১ ফেব্রুয়ারি) নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশন বসার কথা ছিল। তার আগেই ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির প্রধান এবং মিয়ানমারে বেসামরিক প্রশাসনের মূলনেত্রী হিসেবে পরিচিত অং সান সুচি এবং প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট’কে আটক করেছে সেনাবাহিনী।

আজ খুব ভোরে ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, আইনপ্রণেতা এবং আঞ্চলিক মন্ত্রিপরিষদের বেশ কিছু সদস্যকে নিরাপত্তা হেফাজতে নিয়েছে সেনাবাহিনী। নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে সেনাবাহিনীর এমন নগ্ন হস্তক্ষেপকে সেনা অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করা হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। দেশটির রাজপথে টহল দিচ্ছে সেনাবাহিনী। বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে টেলিফোন সংযোগ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.