সুপার হিউম্যান’ হিসেবে অভিহিত করলেন শেখ হাসিনাকে-ইতালির প্রধানমন্ত্রী”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুপার হিউম্যান হিসেবে অভিহিত করেছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে। বুধবার (৫ ফেব্রুয়ারি) রোমে ইতালির প্রধানমন্ত্রীর বাসভবন পালাজ্জো চিগিতে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠককালে এই আখ্যা দেন তিনি।

এদিকে জিউসেপ কোঁতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে সুপার হিউম্যানের মতো কাজ করেছেন আপনি। আপনার এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।

বৈঠকে ইতালি রোহিঙ্গাদের সহায়তায় বর্তমান সহযোগিতার অতিরিক্ত আরও ১০ লাখ ইউরো দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। প্রায় এক ঘণ্টার এ বৈঠকে দুই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক দিক নিয়ে আলোচনা করেন এবং দুই দেশের মধ্যকার বর্তমান আর্থ-সামাজিক অবস্থানে সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকের পর ইতালির প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার আলোচনাকে ফলপ্রসূ হিসেবে বর্ণনা করে বলেন, এর মধ্য দিয়ে ঢাকার সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক বিচার আদালতে নির্দেশনা মেনে চলতে মিয়ানমারকে বাধ্য করতে ইতালিসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। ইতালিকে বাংলাদেশের মহান বন্ধু হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর তাৎক্ষণিকভাবে যে কয়টি ইউরোপীয় দেশ প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয় তার মধ্যে ইতালি অন্যতম। তার এ সফরের পর দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.