ডিএনসিসির ৪০০ স্থানে পশু কোরবানির ব্যবস্থা

0

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাভুক্ত এলাকায় পশু কোরবানির জন্য ৪০০টি স্থান নির্ধারণ করা হয়েছে। এছাড়াও ২৭৩টি পশু জবাইখানারও ব্যবস্থা করা হয়েছে।

এ বছর আনুমানিক তিন লাখের বেশি পশু কোরবানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ডিএনসিসি। যা গত বছরের তুলনায় প্রায় ৬৮ হাজার বেশি।

এদিকে মহাখালী পশু জবাইখানায় যারা কোরবানির পশু নিয়ে আসবেন, তাদের পশু জবাই ও মাংস প্রস্তুত বাবদ ২৫ শতাংশ খরচ ডিএনসিসি বহন করবে। একই সাথে ডিএনসিসির গাড়িতে মাংস বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হবে বলে নগর কর্তৃপক্ষ জানিয়েছে।

ডিএনসিসি জানায়, পশু কোরবানির জন্য ইতিমধ্যে একশো জন ইমাম ও দুইশো জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণ দিয়েছে ডিএনসিসি।

নগরবাসীকে পশু কোরবানি রাস্তার ওপর কিংবা ড্রেনের পাশে কোরবানি না করার জন্য বিশেষ সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়েছে।

কোরবানির বর্জ্য পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকি ও ত্বরিত অপসারণ কাজের স্বার্থে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওয়ার্ড ভিত্তিক দায়িত্ব প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য পাঁচ লাখ ৮০ হাজার লিফলেট বিতরণ, প্রতিটি ওয়ার্ডে মাইকিং, প্রতিটি মসজিদের ইমাম সাহেবদের মাধ্যমে নামাজের পরে ও জুমা নামাজের খুতবার সময় কুরবানি পশু জবাই ও বর্জ্য অপসারণ বিষয়ে মুসুল্লিদের উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। তাছাড়া রেডিও, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে। ১০টি গাড়ির সাহায্যে ঢাকা উত্তর সিটিতে জনসচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ ও মাইকিং করা শুরু হচ্ছে।

Leave A Reply