কতো ভুল চিকিৎসা শিকার হবে, প্রবাসীর মৃত্যুর তদন্ত আছে বহাল তবিয়তে,ডাক্তার মহিবুল রহমান (শাহাদাত)  

0
চাঁদপুর মতলব দক্ষিণ প্রতিনিধি
চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ইউনিয়নের নারায়নপুর বাজারে নারায়নপুর টাওয়ার হাসপাতাল এন্ড ডায়বেটিস তমা স্টার,নাকের পলি পাস ভুল এ্যানেষ্টিশির দেওয়াতে প্রবাসীর আরিফ হোসেনের  মৃত্যুর হয়,এই ঘটনা সকল রোগের চিকিৎসক ডাক্তার মাহিবুর রহমান (শাহাদাত) অনিয়মের বিষয় পোকা সিত হয়,দৈনিক,ঘোষণা পত্রিকার পাতায় মধ্যে লেখা লেখি করার পরে সেই তদন্ত রেখেছে বহাল তবিয়তে। উপজেলার শাস্ত্র কিলিনিকের ডাক্তার মাহাবুব রহমান, ওনার বেক্তির সার্থকতা রক্ষায় প্রত্যক্ষভাবে  রেখেছে বহাল । আর কতো ভুল চিকিৎসা শিকার হবে মতলবের সাধারণ মানুষ ভুল চিকিৎসার শেষ কবেই হবে।
চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর বাজারে,সরকারি আইন না মনে চলছে ভূয়া হাসপাতাল  ভূয়া ডাক্তারের চিকিৎসা দের পক্ষে নিয়ে বশে থাকেন ডাক্তার মাহাবুব রহমান উনার সহযোগিতা ও আসকারীতে ও কালো টাকার কাচে হারছে মেদা এ-ই কি দশা,তিনি বলেন যে বাদি বিবাদী আপনাদের কেনো মাথা বেথা তাহলে কি সমাজের মধ্যে অনিয়ম করতে থাকবে।নারায়নপুর টাওয়ার হাসপাতাল এন্ড ডায়বেটিস তমা স্টার,মতলব সদর শাকিব ডায়াগনস্টিক সেন্টার নিজের পজিষ্টানের মধ্যে সকল রোগের ভুল  চিকিৎসা সেবা দিয়ে আচ্ছে, ১১,এগারো মাস আগে মোঃ রুহুল কুদ্দুছ প্রধানিয়ার নাইকেলের ডালের শোলা পায়ের টেন্ডার মধ্যে ডুকে,পরবর্তীতে( ১৪) লক্ষ টাকা আর্থিক বে করানের পরে কোনো সফল আসেনি অবশেষে বলা হয় টেন্ডার কেটে ফেলার জন্য ঢাকা নিয়ে  যাওয়ার জন্য বলা হয়, পড়ে হাডরুগে আক্রান্ত হয়ে মা-রা যায়,
ওদিকে একি পরিবারের সঙ্গে ঘটনা ঘটে ১নং ওয়াডের বাইশপুর গ্রামে মোঃ আবুল বাসার দীর্ঘদিনের ডায়াবেটিস রেগে চিকিৎসা নিয়ে আক্রন্ত হয়ে ১০,লক্ষ টাকা খতি গোস্তো হয়েছে,ডান পায়ের  আংগুল ঢাকা নিয়ে কেটে ফেরানো হয়েছে।(৩)কুমিল্লা দাউদকান্দি উপজেলা ১৩ নং পাঁচগাছিয়া ইউনিয়নের বাজার খোলা ৮ নং ওয়ার্ডের মোঃ আশ্রাফ হোসেন সরকারেরে একমাত্র সন্তান প্রবাসী মৃত মোঃ আরিফ হোসেন (৩০) সকল রোগের চিকিৎসার ব্যবস্থা দেওয়ার  ডাক্তার মহিবুর রহমান (শাহাদাত)  ৪৩ বয়সী ভুল চিকিৎসক  প্রবাসীর মৃত্যু হয়, ভুল এ্যানেষ্টিশির নাকের পলি পাশের শুধু একটু ভুল পলি পাস অপারেয়শন  অজ্ঞান করার জন্য এ্যানেষ্টিশিয়ার দেওয়ার ৫,পাঁচ মিনিটের জন্য দেওয়া হয় কিছু ডেড একচপিয়া ভুলে অন্ন আরেকটি  ফুশ করেন পড়ে,ডাক্তার মাহিবুর আলম (শাহাদাত) ভুল সিদ্ধান্ত চিকিৎসা দেওয়াতেই  অবোসেষে প্রবাসী আরিফ হোসেনের মৃত্যু হয় ।
ভুল চিকিৎসায় দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হচ্ছে না। তবে ভুল চিকিৎসায় রোগী মৃত্যু হওয়ার ঘটনা প্রতিরোধে সবার আগে রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে। রাষ্ট্র যদি সব জায়গাতে জবাবদিহিতার বিষয়টি নিশ্চিত করতে পারে তাহলেই কেবল ভুল চিকিৎসা প্রতিরোধ করা সম্ভব। একটি সমাজ ও রাষ্ট্রে যখন আইনের সুশাসন থাকে না তখনই সেখানে অন্যায় অবিচার উপর্সগ হিসেবে দেখা দেয়। আইনকে যখন ক্ষমতার পেশীশক্তি দিয়ে উল্টোপথে পরিচালিত করা হয় তখনই সমাজ ও রাষ্ট্রের মানবিক মূল্যবোধ অজানা গন্তব্যের দিকে পাড়ি দেয়। নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যেমন সরকারের দায়িত্ব, তেমনি চিকিৎসাসেবার নামে বাণিজ্যকীকরণ বন্ধ করাটাও সরকারের দায়িত্ব।  সরকারি হাসপাতালে যদি মানসম্মত চিকিৎসা সেবা পাওয়া যেত তাহলে বেসরকারি হাসপাতালের প্রয়োজন হতো না। বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো মতলবের নিরীহ মানুষকে স্বাস্থ্যসেবা দেয়ার নামে জিম্মি করে নিজেদের পকেট ভারি করছে। আমরা আশা করব, সরকার এ ব্যাপারে উদ্যোগী ভূমিকা পালন করে দেশের ২ লক্ষ মানুষের চিকিৎসাসেবা পাওয়ার বিষয়টি নিশ্চিত করবে।
এই বিষয়টি জানো হলে এবং  পত্রিকা দেওয়া  হয় চাঁদপুর জেলা সিভিল সার্জন ডাক্তার মোঃ সাখাওয়াত  উল্লাহ্ তিনি বলেন যে আমি তদন্ত কমিটি গঠন করে ভেস্তা নিওয়ার আস্সা দেন। চোখ রাখতে দৃতিও কলমের জন্য।
Leave A Reply