তালতলীতে লাইসেন্স ছাড়াই বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার

0

মো.মিজানুর রহমান  নাদিম,বরগুনা প্রতিনিধি:

তালতলী  উপজেলার প্রতিটি বাজারে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ছাড়াই শত শত দোকানে অবাধে বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার।

আইনের তোয়াক্কা না করেই শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়েই চা দোকানি থেকে শুরু করে বৃহত্তর মুদি দোকানি, ক্রোকারিজ ও কসমেটিকস দোকানিরা পর্যন্ত খোলামেলা গ্যাস সিলিন্ডার বিক্রি ও ব্যবহার করছে। বিপণি দোকানগুলোতে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক গ্যাস সিলিন্ডার সংরক্ষণ রাখার নিয়ম থাকলেও অধিকাংশ দোকানে অগ্নিনির্বাপক গ্যাস সিলিন্ডার নেই। দু-একটি দোকানে এই গ্যাস সিলিন্ডার ঝুলানো দেখা  গেলেও এর কোনো কার্যকরিতাও নেই। সরকারি নিয়মানুসারে এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহার, বিপণন ও বাজারজাত করতে হলে ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যবসায়ীকে অবশ্যই বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ও অগ্নিনির্বাপক গ্যাস সিলিন্ডার সংরক্ষণ রাখতে হবে। কিন্তু উপজেলার বিভিন্ন হাট-বাজারে ভিন্ন চিত্র। বাজারের কোনো ব্যবসায়ীর এলপি গ্যাস সিলিন্ডার বিক্রির বৈধ লাইসেন্স নেই।

উপজেলার কোনো ব্যবসায়ীই আইনের তোয়াক্কা করছেন না। বরং আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও গুদাম ঘরে অসংখ্য পরিমাণ গ্যাস সিলিন্ডার সংরক্ষণ রেখে ব্যবসা করছেন। শুধু তাই নয়, হাট-বাজারে খোলামেলা শত শত লোকের মাঝে বিপজ্জনক ঝুঁকিপূর্ণ এ গ্যাস সিলিন্ডার ছড়িয়ে ছিটিয়ে রেখে সাধারণ লোকজনের কাছে দোকানিরা দেদারছে বিক্রি করছেন। এমনকি চায়ের দোকান, হোটেলসহ বিভিন্ন খাবারের দোকানেও এ গ্যাসের ব্যবহার করা হচ্ছে অহরহ।এদিকে লোকালয়ে এ সকল গ্যাস ব্যবহার করায় লোকজন চরম ঝুঁকিতেও রয়েছে। এলপি গ্যাস বিক্রির নীতিমালা ও নিয়ম-কানুন এলাকার কোনো দোকান মালিকই জানেন না
উপজেলা পর্যায়ের কোনো ব্যবসায়ী বা দোকানির এলপি গ্যাস বিক্রির কোনো প্রকার লাইসেন্স নেই। এমনকি তারা জানেনও না যে এলপি গ্যাস বাজারজাত বা বিক্রি করতে হলে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স লাগে। অজ্ঞতা ও ডিলারদের প্রলোভনে পড়ে অধিক লাভের আশায় ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে এ গ্যাস সিলিন্ডার প্রতিষ্ঠানে মজুদ রেখে দেদারছে বিক্রি করছেন।উপজেলার প্রতিটি বাজারেই চলছে এ ধরনের ঝুঁকিপূর্ণ ব্যবসা।
এ ব্যাপারে তালতলী উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ বলেন, অবৈধভাবে গ্যাস সিলিন্ডার বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।অবৈধ গ্যাস সিলিন্ডার বিক্রির বিষয়টা আমি দেখব।
Leave A Reply